ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে পিস ক্যাফের অনলাইন বার্ষিক সভা 

জাককানইবি প্রতিনিধি

প্রকাশিত : ২৩:৩৮, ২৫ জুলাই ২০২০

উইম্যান পিস ক্যাফে,জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের প্রথম কমিটির বার্ষিক সভা-২০২০ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৪ জুলাই) সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং পিস ক্যাফের চীফ পেট্রন প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমানের সভাপতিত্ব অনলাইনে বার্ষিক সভাটি অনুষ্ঠিত হয়। 

বিশ্ববিদ্যালয়ে নারী উদ্যেক্তা, ক্ষমতায়ন, শান্তি ও সমতা প্রতিষ্ঠায় কাজ করা এই প্ল্যাটফর্মটি গত বছরের এই দিনে আনুষ্ঠানিকভাবে তাদের প্রথম কমিটি ঘোষণা করে এবং সফলভাবে এক বছর তাদের কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করায় সকল কমিটি মেম্বার এবং মেনটরদের উপস্থিতিতে তাঁরা এক অনলাইন বাৎসরিক আড্ডার আয়োজন করেন। 

উইম্যান পিস ক্যাফের চীফ মেনটর সহকারী অধ্যাপক অলি উল্লাহ’র সঞ্চালনায় সভায় আরও উপস্থিত ছিলেন, পিস ক্যাফের মেনটর ফোকলোর বিভাগের বিভাগীয় প্রধান সাকার মুস্তাফা, স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের সহকারী অধ্যাপক উসওয়াতুন মাহেরা খুশি,নৃ-বিজ্ঞান বিভাগের প্রভাষক জান্নাতুল নাঈম এবং সেন্টার ফর পিস এন্ড জাস্টিস, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রকল্প পরিচালক জিয়া উদ্দিন, প্রোগ্রাম কোর্ডিনেটর নিলুফা সুলতানা, কমিউনিকেশন অফিসার মোঃ ওয়াহিদুল ইসলাম, প্রজেক্ট এসোসিয়েট জেবা ফারহা হকসহ প্রমুখ। 

এসময় উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান বলেন, উইম্যান পিস ক্যাফে অত্যন্ত অল্প সময়েই জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ইতিবাচক প্রভাব ফেলেছে। সম্প্রতি তাদের "অ্যা টোকেন অব ল্যভ" শীর্ষক দুঃস্থ মহিলাদেরকে ত্রাণ বিতরণের কার্যক্রমটিও আমাকে অভিভূত করেছে। ক্যাম্পাস ছাড়িয়েও এভাবেই তৃণমূল পর্যায়ে তাদের এই বার্তা পৌঁছে যাক। সেন্টার ফর পিস এন্ড জাস্টিস, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও ইউ এন উইম্যানকে আমার আন্তরিক কৃতজ্ঞতা ও শ্রদ্ধা তারা আমার ক্যাম্পাসে এমন একটি কার্যক্রমকে ইমপ্লিমেন্ট করেছেন। 

তিনি আরও বলেন, এই ইনিশিয়েটিভ আরও একটি বিশ্ববিদ্যালয়ে চলমান আছে আমি তাদেরকেও স্মরণ করছি যারা একই ধরনের কাজ করে যাচ্ছেন। পরিশেষে মুজিববর্ষের শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, এভাবেই একদিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ে উঠবে আমার এই সোনার মেয়েদের হাত ধরে যারা অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে শান্তি,সম্প্রীতি ও সমতার জন্য।

উইমেন পিস ক্যাফের সভাপতি মাহমুদা সুলতানা স্বর্নার স্বাগত বক্তব্যে বিগত এক বছরের সাফল্যমন্ডিত যাত্রা নিয়ে অনুভুতি ব্যক্ত করেন পিস ক্যাফের সাধারণ সম্পাদক মাসকাতুল জিনানসহ কমিটির অন্যন্যে সদস্যরা। 

সংগঠনের সবার প্রতি শুভকামনা জানিয়ে পিস ক্যাফের মেন্টররা বলেন, শিক্ষার্থীরা অত্যন্ত পরিশ্রম ও পরিকল্পিতভাবে সংগঠনকে এগিয়ে নিয়ে যাচ্ছেন, এ যাত্রা সাফল্যমণ্ডিত হয়ে আরো এগিয়ে যাবে সামনের দিনগুলোতে। তাঁরা পিস ক্যাফের কাজের প্রশংসা করেন এবং বর্তমান কমিটিকে অভিনন্দন জানান এবং পিস ক্যাফের ভবিষ্যৎ কর্মকান্ডের প্রতি দিক নির্দেশনা প্রদান করেন। 

পিস ক্যাফের চীফ মেনটর অলি উল্লাহ বলেন, এই সংগঠন সফলভাবে এগিয়ে নিতে উপাচার্য স্যারের প্রতি ও সিপিজে, ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও ইউএন উইম্যান প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করছি এবং সামনের দিনগুলোতে এই সংগঠনের কার্যক্রম আন্তর্জাতিক পরিমন্ডলে ছড়িয়ে দিতে সকলের সহযোগিতা প্রত্যাশা করেন। 

সিপিজের প্রকল্প পরিচালক জিয়া উদ্দীন উইমেন পিস ক্যাফের কমিটির এক বছরের কার্যক্রমকে স্বাগত জানিয়ে বলেন, ভবিষ্যতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছাড়িয়েও উইম্যান পিস ক্যাফে আরো তৃণমূল পর্যায়ে তাদের শান্তি, সম্প্রীতি ও সমতার বার্তা পৌঁছে দেবে। তিনি চলমান প্রকল্পের নানা কর্মপন্থা, প্রকল্প প্রনয়ন পরিকল্পনা, উন্নয়ন অগ্রগতি তুলে ধরেন এবং পিস ক্যাফের বর্তমান কমিটির সকলকে অভিনন্দন জানান। গত প্রকল্প ফেইজের কর্ম-ফলাফল এবং পিস ক্যাফের নানা কর্মকান্ডের অগ্রগতি প্রতিবেদন তুলে ধরেন এবং  বিশেষভাবে উপাচার্যের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

উল্লেখ্য, উইমেন পিস ক্যাফে শান্তিপূর্ণ সমাজ প্রতিষ্ঠায় নারী ক্ষমতায়ন, নারীদের উদ্ভাবনী চিন্তার প্রয়োগ-বাস্তবায়ন এবং নারী উদ্যোক্তা তৈরিতে একটি সৃষ্টিশীল প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে যাচ্ছে। ইউএন উইমেনের এমপাওয়ার্ড উইম্যান পিসফুল কমিউনিটিজ প্রকল্পের আওতায় সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস (সিপিজে), ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় দেশে প্রথমবারের মতো দু’টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি ও বেরোবি) প্রতিষ্ঠিত হয় এই পিস ক্যাফে।
কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি